ভোটার তালিকা হালনাগাদে সময় বাড়িয়ে সংসদে বিল পাস

জাতীয়

ডেস্ক রিপোর্ট :
ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৩০ থেকে ৬০ দিন করে ভোটার তালিকা সংশোধন আইন-২০২০ নামে বিল জাতীয় সংসদে পাস হয়েছে।

২৬ জানুয়ারি রোববার জাতীয় সংসদের অধিবেশনে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। নতুনদের ভোটার হওয়ার সুযোগ, বিদেশে থাকা ভোটারদের সুযোগ সৃষ্টি, ভোটার যাচাই বাচাই প্রক্রিয়ার সময় বাড়ানো ও মৃতদের ভোটার তালিকা থেকে বাদ দেয়ার সুবিধা নিশ্চিত করতে এ সময়সীমা বাড়ানো প্রয়োজন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বিলটি পাসের আগে এটি জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দেন সংসদের বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপির সংসদ সদস্যরা। যদিও তা নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলে ভোটার তালিকা আইনের ১১ ধারার ১ উপ-ধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এতে জাতীয় ভোটার দিবসের সঙ্গে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদের সময়সীমা প্রতিবছর ২-৩১ জানুয়ারির পরিবর্তে ২ জানুয়ারি থেকে ২ মার্চ করা হয়েছে।

গত ২০ জানুয়ারি জাতীয় সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটি পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলটি পাসের সুপারিশ করে গত ২৩ জানুয়ারি সংসদে প্রতিবেদন জমা দেয়। বিলটি রাষ্ট্রপতির সম্মতির পরে আইনে পরিণত হবে।

Leave a Reply

Your email address will not be published.