বগুড়ার আদমদীঘিতে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

অন্যান্য

মুক্তারুজ্জামান আদমদীঘি বগুড়া :
বগুড়ার আদমদীঘি উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১/২০২১-২২ মৌসুমে উফশী আউশ আবাদ বৃদ্ধির নিমিত্তে প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ স্বল্প পরিসরে উদ্বোধন করা হয়। অদ্য রবিবার ১৮ এপ্রিল দুপুরে আদমদীঘি উপজেলা পরিষদ চত্বরে এই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) জনাব সীমা শারমিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আলহাজ্ব সিরাজুল ইসলাম খান রাজু চেয়ারম্যান আদমদীঘি উপজেলা পরিষদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব দিপ্তী রানী রায় কৃষি সম্প্রসারণ অফিসার। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জনাব কৃষিবিদ মিঠু চন্ত্র অধিকারী উপজেলা কৃষি অফিসার, জনাব আদুরী তমা, কৃষি সম্প্রসারণ অফিসার, জনাব আমির হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার, জনাব মিজানুর রহমান বাবু, চেয়ারম্যান, বিআরডিবি, উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ ও কৃষকগণ সহ আরও অনেক।

এই বছর আউশ প্রনোদনা কর্মসূচির আওতায় উপজেলার আদমদীঘির ১৯টি ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাগণের উপস্থিতিতে মোট ৩৬০ জন কৃষককের মাঝে প্রত্যেকে উফশী আউশ ধানের ০৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী বলেন, আউশ আবাদের মৌসুম চলমান। এ সময় কৃষকগণ আউশ আবাদের জন্য বীজতলায় বীজ ফেলেন। যদিও করোনার কারণে লকডাউন চলমান, কিন্তু এর মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে উপকরণ কৃষকদের হাতে তুলে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। আর কিছুদিন পরে দিলে কৃষকগণ আউশ আবাদ করতে পারতো না।

তিনি আরও বলেন, এই প্রণোদনা কর্মসূচীর মাধ্যমে একদিকে যেমন আউশ ধানের আবাদ বৃদ্ধি পাবে অন্যদিকে দেশের খাদ্য উৎপাদনের যে স্বয়ংসম্পূর্ণ অবস্থা তা বজায় থাকবে।

Leave a Reply

Your email address will not be published.