ভারতের রাজধানী দিল্লির বিধানসভা নির্বাচন আজ

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :
আজ ৬ ফেব্রুয়ারী ভারতের দিল্লি বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব, এবারের ভোটে থাকছে প্রযুক্তির ব্যবহার, তার মধ্যে রয়েছে কিউআর কোডস, এবং মোবাইল অ্যাপ। ভোটগ্রহণকে কেন্দ্র করে দেশের রাজধানীতে জারি করা হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

দিল্লি বিধানসভা নির্বাচনে এবার নির্বাচন ত্রিমুখী হতে চলেছে শাসক আম আদমি পার্টি, কেন্দ্রের শাসকদল বিজেপি ও কংগ্রেসের মধ্যে। শাহিনবাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ, বিক্ষোভকে সামনে রেখে, ওই এলাকার পাঁচটি ভোটকেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’ বলে আখ্যা দিয়েছেন দিল্লির মুখ্য নির্বাচনী কর্মকর্তা এবং ভোটারদের আস্থা অর্জনের লাগাতার চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচনী কর্মকর্তারা।

দিল্লির মুখ্য নির্বাচনী কর্মকর্তা রণবীর সিং উল্লেখ করেন যে, সমস্ত জায়গায় ‘কড়া নিরাপত্তা’ জারি হয়েছে এবং নির্বাচনী এলাকায় ‘কোনও বিপত্তি নেই’, ভোটারদের কোনও সমস্যা হবে না।

তিনি জানিয়েছেন, দিল্লি নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১,৪৭,৮৬,৩৮২ জন, ১৮ থেকে ১৯ বছর বয়স্ক ভোটারের সংখ্যা ২,৩২,৮১৫ জন। মোট ভোটারের মধ্যে এবার পুরুষ ভোটার ৮১,০৫,২৩৬ জন, মহিলা ভোটার ৬৬,৮০,২৭৭ জন, চাকরিরত ভোটার ১১,৬০৮, তৃতীয় লিঙ্গের ভোটার ৮৬৯, প্রবীণ বা ৮০ বছরের ঊর্ধ্বে ভোটারের সংখ্যা ২,০৪.৮৩০।

৬ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যায় শেষ হয় ভোটপ্রচার। ৭০ আসনের দিল্লি বিধানসভা নির্বাচনে লড়াইয়ের লড়ছে ৬৭২ প্রার্থী।

দিল্লি বিধানসভায় মোট বুথকেন্দ্র রয়েছে ১৩,৭৫০টি, একটি অতিরিক্ত বুথ রয়েছে ২,৬৮৯টি জায়গায়।

Leave a Reply

Your email address will not be published.