ঢাকায় দুই সিটি নির্বাচনে : যান চলাচল বন্ধ

রাজনীতি

বিশেষ প্রতিনিধি :
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে রাজধানীতে যান চলাচল বন্ধ করা হয়েছে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী শুক্রবার রাত ১২টা থেকে যান চলাচল বন্ধ হয়। রাজধানীতে যানবাহন চলাচল বন্ধ থাকবে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এর আগে বৃহস্পতিবার রাত থেকে মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসি। তবে কমিশনের অনুমতি নেওয়া কিছু যানবাহন রাজধানীর চলাচল করতে পারবে।

রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর এলাকায় গণপরিবহন চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে ভোটের দিন সড়কে গাড়ি না চালাতে তাদের মালিকদের পক্ষ থেকে নির্দেশনা পেয়েছেন। অর্থাৎ ভোটের দিন তারা যানবাহন চালাবেন না।

দিশারি পরিবহনের চালক দুলাল মিয়া বলেন, প্রতি নির্বাচনের সময় গাড়ি বন্ধ রাখতে বলেন মালিক। এবারও গাড়ি বন্ধ রাখতে বলেছেন।

গত মঙ্গলবার এক প্রজ্ঞাপনে ভোটের সময় যান চলাচলে বিধি নিষেধ আরোপ করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। 

এতে বলা হয়েছে, ৩১ জানুয়ারি (শুক্রবার) দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত বাস, বেবি ট্যাক্সি/অটো রিকশা, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, ট্রাক, টেম্পু, অন্যান্য যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। আর মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে ৩০ জানুয়ারি দিবাগত রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি সকাল ৬টা পর্যন্ত। 

তবে মোটরসাইকল ও বিভিন্ন যানবাহনে নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতিতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে শিথিলযোগ্য। এক্ষেত্রে পর্যবেক্ষকদের পরিচয়পত্র থাকতে হবে।

এছাড়া নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত পরিচয়পত্র থাকা সাপেক্ষে দেশি-বিদেশি সাংবাদিক, নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে বিশেষ করে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এদিকে প্রতিবন্ধী ভোটারদের সহায়তায় নিয়োজিত গাড়ির উপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে। 

বিদেশ বা দেশের বিভিন্ন স্থানে গমন বা বিদেশ বা দেশের বিভিন্ন স্থান থেকে আসা যাত্রীদের বিমান/নৌবন্দর বা বাস স্টেশন/টার্মিনালে যাওয়ার জন্য বা বন্দর/স্টেশন থেকে বাসস্থানে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ কাজে চলাচলের জন্য নিয়োজিত যানবাহন ক্ষেত্রবিশেষ মোটর সাইকেল চলাচল নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published.