কুমিল্লার চৌদ্দগ্রামে সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকের সহযোগিতায় ২ জন কৃষক পেল ধান কাটার মেশিন

অন্যান্য

চৌদ্দগ্রাম প্রতিনিধি :
করোনা ভাইরাসের কারণে সারা দেশে বুরো ধান ঘরে নিতে শ্রমীকের জন্য বিপাকে পড়েছে কৃষক,বহিরাগত কোন ধান কাটার শ্রমিক না আসায় কুমিল্লার চৌদ্দগ্রাম দেখা দিয়েছে শ্রমিক সংকট,

এদিকে করোনা পরিস্থিতিতে সময় মত কৃষকে বোর ধান ঘরে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী নিদেশে ও সাবেক রেল মন্ত্রী মুজিবুল হকের সার্বিক সহযোগিতায় বর্তমান সরকারের ভৃর্তকি মূল্যে চৌদ্দগ্রাম উপজেলার কৃষকদের মাঝে দেওয়া হয়েছে ধান কাটার ২ টি আধুনিক যন্ত্র (কম্বাইন হারভেস্টার) মেশিন। যার ফলে ঘন্টাখানেকের মধ্যে এবং অর্ধেক খরচে কৃষক তার এক একর জমির ধান কেটে ও মাড়াই করে বস্তা বন্দি করে ঘরে ফিরতে পারবেন।

শুক্রবার সকালে উপজেলার শ্রীপুর ও কাশিনগর ইউনিয়নের বিভিন্ন মাঠে কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধান কর্তনের উদ্বোধন করেন প্রধান অতিথি চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র মিজানুর রহমান, চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএমএ বাহার,উপজেলা কৃষি অফিসার আবদুল্লাহ আল মামুন,চৌদ্দগ্রাম উপজেলা যুবলীগের আহবায়ক ও শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ জালাল মজুমদার,অন্যন্যাদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি অফিসার মোঃ আতিকুর রহমান। কম্বাইন হারভেস্টার গ্রহীতা তোফায়েল ও ইদ্রিস আকাশ মিয়া এলাকার কৃষক কৃষাণীবৃন্দ।প্রধান অতিথি বলেন, করোনাভাইরাসের কারণে চৌদ্দগ্রাম উপজেলায় বোরো ফসল ঘরে তুলতে শ্রমিক সংকট দেখা দিতে পারে। আর এই আশংকায় যান্ত্রিক পদ্ধতিতে ফসল কর্তন ও মাড়াই শুরু হয়েছে। ইতিমধ্যে চৌদ্দগ্রাম উপজেলায় বর্তমান সরকারের ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার কৃষি যন্ত্র বিতরণ করা হয়েছে। এই যন্ত্র দিয়ে স্বল্প খরচে ঘণ্টায় এক একর জমির ফসল কর্তন ও মাড়াই করতে পারবে কৃষক।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবদুল্লাহ আল মামুন জানান, উপজেলার কোথাও বোরো ধান সংগ্রহে শ্রমিক সংকট দেখা দিলে উপজেলা কৃষি অফিসার অথবা নিজ দায়িত্বে থাকা উপ সহকারী কৃষি অফিসার অথবা কম্বাইন হারভেস্টার গ্রহীতা তোফায়েল ও ইদ্রিস মিয়ার সাথে কৃষকরা যোগাযোগ করে অল্প খরচে এবং দ্রুত সময়ের মধ্যে বোরো ধান কাটা ও মাড়াইয়ের সেবা নিতে পারেন।

চৌদ্দগ্রাম উপজেলা যুবলীগের আহবায়ক ও শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজালাল মজুমদার বলেন বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার, করোনা ভাইরাসের কারণে শ্রীমিক সংকট হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিদেশে ও চৌদ্দগ্রামের মাটি ও মানুষের নেতা সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপির সাবিক সহযোগিতায় চৌদ্দগ্রাম কম সময়ে,কমে খরচে ধান কাটা আধুনিক মেশিন সরকার ভতৃকি দিয়ে ২মেশিন দেওয়ায় চৌদ্দগ্রামের মাটি ও মানুষের নেতা সাবেক রেল মন্ত্রী মুজিবুল হক মুজিব ভাই কে চৌদ্দগ্রামের কৃষকের পক্ষে আন্তরিক ধন্যবাদ জানাই।

Leave a Reply

Your email address will not be published.